মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০১৬

আইসিটি শিক্ষা

একটা বিষাক্ত খবর শুনলাম। কলেজ পড়ুয়া ছাত্র - ছাত্রীদের মধ্যে ৮০ শতাংশ ছাত্র - ছাত্রী - ই নাকি আমাদের প্রিয় আইসিটি বইটি নিয়ে চিন্তিত। কেউই ঠিকমতো ঘুমোতে পারছেনা। আইসিটি শব্দটা মাথায় আসলেই গায়ে কেমন জানি শিহরণ হচ্ছে। এটা এক ভয়ংকর শিহরণ।

শিহরিত দেহ নিয়ে সবাই ভিড় জমাচ্ছে আইসিটি শিক্ষকের বাসায়। নাহ! এই বিষয়ে প্রাইভেট না পড়লে হবে না। কোন প্রোগ্রামটা গুরুত্বপূর্ণ, কিছুই বোঝা যাচ্ছে না। এতো প্রোগ্রাম কি আর মুখস্থ করা সম্ভব? চল সবাই শিক্ষকের বাসায় যাই। প্রাইভেট না পড়লে কক্ষনোই এ+ পাওয়া যাবে না। সচেতন অভিভাবকরা অবশ্য আগে থেকেই শিক্ষকের সাথে যোগাযোগ করা শুরু করেছে। প্রাইভেট না পড়লে তো সর্বনাশ!

শিক্ষক পায়ের উপর পা রেখে, চেয়ারে বসে বইয়ের পৃষ্ঠা গুনছেন। তারপর বললেন ' তোমাদের তো কম্পিউটার নাই, তাই তোমরা আমার সাজেস্ট করা কোডগুলো ভালো ভাবে মুখস্ত করবে। আমার কম্পিউটারে সেগুলো রান করে তোমাদের দেখাবো। বুঝেও দেব। সবাই খুশিতে মহাখুশি।

শিক্ষকের সাজেস্ট করা কোড বা প্রোগ্রামগুলো সবাই মুখস্ত করা শুরু করে দিল। শিক্ষক প্রাইভেটে সবাইকে না দেখে মুখস্থ লিখতে বলল। সবাই লিখল। কেউ কেউ ভুল করল, শিক্ষক ঠিক করে দিল। তারপর শুরু হলো কোড রান করা। শিক্ষক সবাইকে কোড রান করা শিখিয়ে দিল, তার কম্পিউটারে। তারপর সবাইকে তার কম্পিউটারে রান করতে বলল, সবাই আসল আর ফিরে গেল মন - মরা হয়ে। শিক্ষক অন্তত একজনকেও খুজে পেল না, যে কোড রান করাকে ভালোবাসে। শেষ সময়ে ছাত্র - ছাত্রীদের মধ্যে থেকে একজন উঠে দাড়ালো এবং শিক্ষককে বলল " স্যার আমরা কোড রান করতে চাই না। ভালো লাগেনা। বুঝতেও চাই না। আপনি শুধু আমাদের কোড দাগী দেন আর আমরা মুখস্ত করি। আমরা এ+ পেতে চাই "। সব ছাত্র - ছাত্রী - ই তার কথায় মত দিল। শিক্ষক সিদ্ধান্ত নিচ্ছেন ....

শিক্ষক সিন্ধান্ত নিলেন, তিনি শুধু কোড ই দাগী দেবেন। বিগত সালের প্রশ্ন বিশ্লেষণ করে তিনি একটি মানসম্মত সাজেশন তৈরি করলেন। সাজেশন অনুসারে সবাই কোড মুখস্থ করা শুরু করল।

আজ আইসিটি পরীক্ষা। প্রশ্ন সহজ এসেছে। যারা শিক্ষকের সাজেশন অনুযায়ী মুখস্ত হামলা চালিয়ে গেছে, সবাই ভালো পরীক্ষা দিয়েছে। সবাই এ+ পেয়েছে।

শেষ, শেষ হলো আইসিটি ভ্রমণ। শেষ হলো আইসিটি যাত্রা। সবাই হাফ - ছেড়ে বাঁচল। শেষ হলো জাতিকে প্রযুক্তি শিক্ষা দেওয়ার যাত্রা। শেষ হলো প্রোগ্রামার তৈরির যাত্রা। শিক্ষার্থীর বদহজমে দূষিত হলো ডিজিটাল বাংলাদেশ।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন