মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০১৬

যেটা চায় সেটা দিন

সন্তান যখন আকাশ ছোঁয়ার স্বপ্ন দেখে ; যখন স্বপ্ন পূরণের জন্য বাঁধাধরা আইন ভঙ্গ করে - তখন-ই বিপদের বার্তা নিয়ে আসে পিতামাতারা। তারা,চায় তার সন্তান সবার মতো হোক। সবার মতো মাথা গুঁজে বসে থাক বাঁধাধরা বইগুলোতে। সবার মতো প্রাইভেট পড়ুক, সবার মতো টাকার বিনিময়ে জ্ঞান অন্বেষণ করুক। সবার মতো ডাক্তার , ইঞ্জিনিয়ার হোক। অতৎপর, সন্তানকে সবার মতো বানাতে যেয়ে ধ্বংস করে দেয় সন্তানের আকাশ ছোঁয়া স্বপ্নগুলোকে।


পিতামাতা সর্বদা সন্তানের ভালো চায়। সন্তানকে প্রতিষ্ঠিত করার জন্য অনেক কিছু ত্যাগ করেন। কিন্তু তাদের ভালো চাওয়া, প্রতিষ্ঠিত করার জন্য ত্যাগগুলো - অনেক সময় সন্তানের জীবনের জন্য ক্ষতিকর হয়ে যায়। সন্তানের ভালো করতে যেয়ে ক্ষতি করে ফেলেন।


সব সন্তান সবার মতো হতে চায় না। সবার মতো ডাক্তার, ইঞ্জিনিয়ার হতে চায় না। এমন কিছু করতে চায়, যা কেউ কল্পনাও করেনি। এমন কিছু বানাতে চায়, যা কেউ কখনো বানায়নি। সব সন্তান 'সবাই' নয়। মার্ক জুকারবার্গ যদি সবার মতো হতেন তাহলে তিনি বড়োজোর একজন ইঞ্জিনিয়ার হতে পারতেন। ফেসবুকের প্রতিষ্ঠাতা নয়। যদি জ্যাক ম্যা সবার মতো হতেন, তাহলে এতোদিনে তিনি ছোটখাটো একটা চাকুরী পেতেন। আলিবাবার প্রতিষ্ঠাতা হতে পারতেন না।


শেষ পর্যন্ত এটাই বলবো, যে যেটা হতে চায় তাকে সেটা হতে দিন। হয়তোবা আপনি একজন ডাক্তারের জন্মদাতা হতে পারবেন না। কিন্তু একজন ভালো চিকিৎসা বিজ্ঞানীর জন্মদাতা হতে পারবেন। তবে হ্যা, সব সন্তান সবার মতো নয়। সন্তান যদি একজন বিখ্যাত প্রেমিক কিংবা কুখ্যাত ডাকাত হতে চায় তবে তাকে অবশ্যই বাধা দেবেন। বাঁধাধরা বইয়ে গুঁজে রাখবেন।


মিষ্টি মুখ নিয়ে সন্তানের মুখের দিকে তাকান, পড়ে ফেলুন তার অন্তর্নিহিত শক্তিগুলোকে। সাহায্য করুন তাকে। পূরণ করতে দিন আকাশ ছোঁয়া স্বপ্নগুলোকে। অতৎপর, আদর্শ পিতামাতা হয়ে, জীবন ধন্য করুন।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন