মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০১৬

পাইথন শেখার পাঁচটি বই

















পাইথন একটি জনপ্রিয় সহজ - সরল ইন্টারপ্রিটেড অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। বিশ্বের অনেক গুরুত্বপূর্ণ প্রজেক্টের কাজে পাইথন ব্যাবহৃত হয়েছে বা হচ্ছে।  ইউটিউব পাইথন ব্যাবহার করে। এছাড়াও মেশিন লার্নিং এর জন্যে খুবই উপযোগী এ ভাষাটি।

যারা কখনো প্রোগ্রামিং করে নাই তাদের জন্যে পাইথন শেখা একটি উন্নত সিদ্ধান্ত। যারা প্রোগ্রামিং জানেন তাদের জন্যেও পাইথন শেখা জরুরি। আজকে আমরা পরিচিত হবো জনপ্রিয় পাচটি পাইথন বইয়ের সাথে। পাচঁটি বই - ই Novice লেবেলের জন্যে।

>Learn Python the Hard Way : খুবই সহজ - সরল একটি বই। এই বইটি পাইথনের জগতে আসার একটি চমৎকার পথ দেখাবে। বইটিতে terminal এবং text editor এর ব্যাবহার লক্ষ্যণীয়। নতুনদের জন্যে খুবই উপযোগী হবে বইটি।

>Learning Python, 5th Edition : এই বইটিতে পাইথনের ব্যাপক আলোচনা করা হয়েছে। পাইথনের গুরুত্বপূর্ণ কিছু জিনিস যেমন : Types Operation,  Statements and Syntax,  Function and Generators,  Modules and Packages ইত্যাদি সম্পর্কে ব্যাপক আলোচনা করা হয়েছে। নতুনদের জন্যে এই বইটিও খুবই উপযোগী।

>Think Python, How to Think Like a Computer Scientist : পাইথন শেখার জন্যে এটিও একটা দারুণ বই। বইটিতে প্রতিটা চ্যাপ্টার শেষের সময় ডিবাগিং টিপস দেওয়া হয়েছে।

>Biginning Python : From Novice to Professional : এই বইটিতে পাইথন ফানডামেন্টালস 'র গ্রেড ওভারভিউ পাওয়া যাবে। বইটির প্রথম ভাগে ফাইল,  ডাটাবেজ,  ওয়েব প্রোগ্রামিং ও টেস্টিং সম্পর্কে গভীরভাবে আলোচনা করা হয়েছে। এছাড়াও বইটিতে অনেক পাইথন প্রজেক্ট নিয়েও আলোচনা করা হয়েছে।

>Python Pocket Reference :  নতুনদের জন্য এই বইটিও খুবই উপযোগী। বইটিতে  Python 3.4 এবং 2.7 উভয়ই নিয়ে আলোচনা করা হয়েছে।

পাইথনের উপর প্রচুর বই থাকলেও আমি মনে করি নতুনদের জন্য এই পাচঁটি বই - ই সবচেয়ে উপযোগী। রকমারিতে প্রতিটি বই -ই পাবেন। টাকা খরচ করতে না চাইলে ইন্টারনেট হতে ডাউনলোডও করে নিতে পারেন। বইগুলো জনপ্রিয় হওয়ায় যেখানে - সেখানে ডাউনলোড লিংক পাবেন। সেজন্য ডাউনলোড লিংক দেওয়া প্রয়োজন হবে না। ভালো থাকবেন।
কনসেপ্ট - ইন্টারনেট হতে পাওয়া

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন