মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০১৬

সরলরেখার ক্যারিয়ার

সরল রেখা আমাদের খুব প্রিয়। কোন আঁকাবাঁকা নাই। প্রিডিফাইন্ড সরলরেখায় করে এখান থেকে সেখানে যাওয়া, এর মত আরামের কি কিছু আছে?

ক্যারিয়ার বেছে নেবার ক্ষেত্রেও ব্যাপারটা অনেকটা সেরকম -- সবাই খুঁজি সরলরেখা, অমুক থেকে তমুকে সহজে যাবার পথ। একেক সময়ে একেক ব্যাপারের হুজুগ থাকে -- এক সময়ে দেশে ছিলো কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর হিড়িক, সবাই যেখানে সেখানে সেটাই পড়ছে, কিন্তু হঠাৎ বাতাস বদলে হয়ে গেলো ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং এর আমল, সবাই কম্পিউটার বাদে সেই দিকে গেলো। পাস করেঅ সরলরেখায় সবকিছু -- ইঞ্জিনিয়ার বের হয়ে ইঞ্জিনিয়ার প্রোগ্রামারের চাকুরি করবে, সরলরেখায় আগাবে। আরাম আরাম আরাম।
কিন্তু সরলরেখার সমস্যা হলো, সরলরেখায় আসলে খুব বেশি দূরে সব সময়ে যাওয়া যায় না। কখনো কখনো পথের বাঁধা বিপত্তি এসে গেলে সরলরেখা আর বাড়ে না। সরলরেখায় আটকে না থেকে একটু ভিন্নভাবে ভাবলে ভিন্ন পথে গেলে অনেকদূর যাবার উপায় থাকে।

ক্যারিয়ার গঠনেও ব্যাপারটা খাটে খুব ভালো করে। উদাহরণ হিসাবে আমার এক বন্ধুর কথা ধরা যাক। আমার এই বন্ধুটি বুয়েট থেকে ভালো ফলাফল করে কম্পিউটার ইঞ্জিনিয়ার হিসাবে পাস করেছে। এর পরে খুব হাই স্কিল্ড টেলিকম কন্সাল্টেন্ট হিসাবে কাজ করেছে প্রথমে দেশে, তার পর বিদেশে। এক সময়ে প্রতি ৪ মাস পর পর নানা দেশে তাকে ঘুরতে দেখেছি।

কিন্তু এখন আমার এই বন্ধুটি সরলরেখার খপ্পর থেকে বেরিয়ে গেছে, দেশেই থাকে, কিন্তু আইটির পাশাপাশি সে এখন অত্যাধুনিক একটা ফার্ম হাউজ খুলেছে, সেখান থেকে খুব ভালো মানের গরু, ছাগল, বিক্রি করছে। কোরবানির জন্য তার এলবামের ছবি দেখে তাজ্জব, প্রচন্ড তাগড়া গোছের একেকটা গরু, লাখ দেড়েক দামে বিক্রি হচ্ছে। আর তার ফার্মের টাটকা গরুর দুধ এতোই ভালো যে সাপ্লাই দিয়ে কুলাতে পারে না।
দুর্জনে হয়তো বলবে শেষমেষ কম্পিউটার ইঞ্জিনিয়ার হয়ে গরুছাগলের খামার করলো? কিন্তু আমি দেখি অন্য কিছু -- হাইব্রিড ছাগল, ভালো জাতের গরু, আর উন্নতমানের ঘাস লাগিয়ে এই খামার গড়ে আমার বন্ধুটি বেরিয়ে গেছে সরলরেখার খপ্পর থেকে, প্রযুক্তিকে কাজে লাগিয়ে পাচ্ছে সাফল্য। এক সময় তার এই খামার অনেক অনেক বড় হবে, তাকে নিয়ে যাবে অনেক দূর।

আপনিও কি ক্যারিয়ারের সরলরেখায় আটকে আছেন? যদি থাকেন, তাহলে আজই বাঁকা পথে ভিন্ন মাত্রায় ভাবুন। এক জায়গায় আটকে না গিয়ে একটু অন্য ভাবে চিন্তা করুন। ক থেকে খ-তে সরলরেখা না টেনে অন্যদিকে দেখুন, ক্যারিয়ার গড়তে হলে আগে যেভাবে পড়েছেন, যে লাইনে ছিলেন, সেখানেই সরলরেখার আবর্তে আটকে থাকতে হবে, এমনতো কোনো কথা নাই, তাই না?

বাঁকা পথে আপনার এই হাঁটা, অভিযাত্রা হোক শুভ, সফল।
# এলোচিন্তা # ক্যারিয়ার

বি:দ্র : এই পোস্টটি শিক্ষক ডটকমের প্রতিষ্ঠাতা রাগীব হাসান করেছেন।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন