মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০১৬

পরিশ্রম (১)

একশ জন তরুণ প্রোগ্রামরকে একসাথে দাড় করিয়ে যদি জিজ্ঞেস করা হয় তাদের প্রোগ্রামিং শেখার মূল উদ্দেশ্য কি? সবাই পরোক্ষভাবে হোক আর প্রতক্ষভাবে হোক - সবাই উত্তর দেবে তাদের উদ্দেশ্য বিল গেটসের মতো বড় হওয়া, বিলিয়নিয়ার হওয়া কিংবা মাইক্রোসফট এ চাকুরী পাওয়া। পরিবেশ, মূল্যবোধ আর কাজ - কর্মের উপর দৃষ্টি রেখে বলতে পারি যে সাময়িক ভাবে সবার উদ্দেশ্য বৃথা। কারও উদ্দেশ্য সফল হবে না।

আমরা স্বপ্ন দেখি বেশি অথচ কাজ করি কম। সারাদিন প্রোগ্রামিং নিয়ে বকবক করি কিন্তু প্রোগ্রামিং করি না। আমাদের শক্তিটুকু শুধু মুখেই সিমাবদ্ধ। পরিশ্রম কেউই করি না, না করলে উল্টাপাল্টা অজুহাত দেখাই। আমরা শুধু স্বপ্ন দেখতেই ভালোবাসি, স্বপ্ন পূরণ করতে নয়।

বিল গেটস, বিলিয়নিয়ার কিংবা মাইক্রোসফট - এগুলো সবই অস্থায়ী। বিল গেটস গত দশ বছরেও বিশ্বধনী হয়ে থাকবে তার কোন প্রমাণ নাই। যেকোন মূহুর্তে যেকেউ তার যায়গা ছিনিয়ে নিতে পারে। মাইক্রোসফট কে সেরা থেকে ছোট প্রতিষ্ঠানে পরিনত করতে পারে।

আমরা সবাই জানি কি করে এটা সম্ভব। সবাই এটাও জানি পরিশ্রম, সঠিক পরিক্ল্পনা ও ভিন্নধর্মী ভালো আইডিয়া নিয়ে গোটা বিশ্বে রাজত্ব করা সম্ভব। ভিন্নধর্মী ভালো আইডিয়া সবার মাথায় আসে না, যারা আইডিয়া খোঁজার জন্য দিনরাত পরিশ্রম করে তাদের মাথায় কেবল আইডিয়া আসে।

শেষ সময়ে একটা কথাই বলব, আমরা কেউই পরিশ্রম করছি না। আমাদের পরিশ্রম করতে হবে। অজুহাত না দেখিয়ে সমস্যার সমাধান বের করতে হবে। অন্যের সাহায্য না নিয়ে নিজেকেই সমস্যার সমাধান করতে হবে। পরিশ্রম, পরিশ্রম, পরিশ্রম। পরিশ্রম করলেই আমরা সফল হতে পারব। কাঙ্খিত ফলাফল পাবো। এখন থেকে বকবক করা বাদ ।।

1 টি মন্তব্য: