মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০১৬

GTK+ নিয়ে কিছু কথা

একটা প্রোগ্রামিং ভাষা ভালোমতো শেখার পর আমাদের সবারই ইচ্ছে হয় সুন্দর সুন্দর সফটওয়্যার, কম্পিউটার গেম তৈরি করতে। নানা ধরনের চিত্রভিত্তিক সফটওয়্যার, গেম ইত্যাদি তৈরির জন্য, গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস জানতে হয়। গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস কে সংক্ষেপে গুআই বলা হয়ে থাকে।

উইকিপিডিয়াতে গুআই এর একটি চমৎকার সঙ্গা দেওয়া হয়েছে। সঙ্গাটি নিম্নরূপ : " একটি গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস বা চিত্রভিত্তিক ব্যবহারকারি ইন্টারফেস বা পদ্ধতি সংক্ষেপে GUI[১] কখনো কখনো উচ্চারণ করা হয় "গুআই" বা "জি-ইউ-আই" [২] হল এমন একধরনের পদ্ধতি যা ব্যবহারকারিকে ইলেক্ট্রনিক যন্ত্রের সাথে পারস্পরিক ক্রিয়া বা মিথস্ক্রিয়া করার সুযোগ দেয় চিত্রের মাধ্যমে। চিত্রগুলো আইকন এবং দৃশ্যমান নির্দেশক যেমন গৌণ সংকেত হতে পারে, যা লেখা ভিত্তিক পদ্ধতির ঠিক উল্টো।"
C ল্যাঙ্গুয়েজ ব্যাবহার করে গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস তৈরির জন্য আমাদের একটা GTK+ নামের লাইব্রেরীর ব্যাবহার শিখতে হবে।

GTK+ একটা অবজেক্ট অরিয়েন্টেড অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস। এটি সি প্রোগ্রামিং ভাষা ব্যাবহার করে তৈরি করা হয়েছে। এর আরও একটি নাম আছে। এটি GIMP toolkit নামেও পরিচিত। লিনাক্স ও BSD Unix এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় টুলকিট এটি। এটি Glib, ATK, GDK, Pango ইত্যাদি লাইব্রেরীর উপর নির্ভরশীল।

আমারা যেগুলো সফটওয়্যার অ্যাপ্লিকেশন ব্যাবহার করি তার সবই গুআই প্রোগ্রামিং দিয়ে তৈরি করা হয়েছে। সি প্রোগ্রামারদের জন্য GTK+ এর চেয়ে ভালো কোন লাইব্রেরী নাই। তাই চটপট এটি শিখে নিন।

ইন্টারনেটে এর উপর প্রচুর টিউটোরিয়াল, বই পাওয়া যাবে। একটু খোঁজ করলেই পাবেন। যারা খোঁজ করতে চান না তারা এই টিউটোরিয়াল গুলো দেখতে পারেন :
http://zetcode.com/gui/gtk2/ . সহজ সরল টিউটোরিয়াল এগুলো। আর GTK+ এর উপর কোন প্রোজেক্ট দেখতে চাইলে এখানে দেখতে পারেন : www.gtk.org.

২টি মন্তব্য:

  1. ভাইয়া আমার এক্টা প্রশ্ন আছে আমি বিভিন্ন প্রোগ্রামিং ল্যাংুয়েজ এ দেখেছি জে GUI এর জন্য আগে থেকেই বিভিন্ন ক্লাস,বাটন,ঊইন্ডো বানায়ে দেয়া আছে জাস্ট সুধু ক্লাস গুলো ইম্পোর্ট করেই GUI ইন্টারফেস বানায়া ফেলা জায় কিন্তু আমি চাই জে কোন লাইব্রেরি,ক্লাস ব্যাবহার না করে বাটন ফ্রেম বানাব জাতে বুঝতে পারি operating system এ গুই কিভাবে কাজ করে এবং GUI লাইব্রেরি কিভাবে বানাতে হয়

    উত্তরমুছুন