শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

Batch File প্রোগ্রামিং সম্পর্কে ধারণা

Batch File কি?
Batch File হলো এমন এক ধরনের ফাইল যেটি ফাইলে দেওয়া বিভিন্ন কমান্ড অনুযায়ী কাজ করে। Batch ফাইল এক প্রকারের স্ক্রিপ্ট ফাইল। CLI (Command Line Interpreter) একটি Batch ফাইল কে ইন্টারপ্রিটেড করে।


ফাইলনেম এক্সটেনশন
প্রতিটি ফাইলের মতো batch ফাইল এরও এক্সটেনশন রয়েছে। batch ফাইল এর তিনটি এক্সটেনশন হলো .bat, .cmd .btm। DOS Windows এ batch ফাইল এর এক্সটেনশন হয় .bat। Windows NT ও OS/2 এ batch ফাইল এক্সটেনশন হয় .cmd এবং 4DOS , 4OS2 ও 4NT এ .btm। এছাড়াও অন্যান্য ইনভেরনমেন্টের জন্য আলাদা আলাদা ফাইল এক্সটেনশন রয়েছে।

এর ব্যাবহার 
Batch ফাইল প্রোগ্রামিং নানা কাজীে  ব্যাবহার করা হয়। যেমনঃ ভাইরাস তৈরি করতে  , সিস্টেম লগজনীত কাজে ইত্যাদি। একবার শিখলেই এর ব্যাবহার ও প্রয়োজনীয়তা জানতে পারবে।

প্রয়োজনীয় সফটওয়্যার
Batch File প্রোগ্রামিং করার জন্য কম্পিউটারে Notepad বা এইজাতীয় অন্য সফটওয়্যার ( যেমনঃ  Notepad++ , Sublime Text , WordPad ইত্যাদি)  থাকতে হবে। Windows এ Notepad আগে থেকেই দেওয়া থাকে। আমরা সেটাই ব্যাবহার করবো।

প্রথম প্রোগ্রাম ও তার ব্যাখ্যা
স্টার্ট মেনু থেকে Notepad চালু করি এবং সেখানে নিম্নোক্ত কোডগুলো লিখি।

@echo off            
Echo Hello World
Pause                    

এবার এটি FirstPrograme.bat নামে পছন্দের জায়গায় সেভ করি।  তোমরা চাইলে অন্যনামও দিতে পারো কিন্তু অবশ্যই ফাইল এক্সটেনশন .bat দিতে হবে। এবার ফাইলটি চালাতে হবে। ফাইলটি যেখানে সেভ করেছো সেখানে গিয়ে ফাইলটিতে ক্লিক করো। ক্লিক করলে এরকম কিছ একটা দেখতে পাবে।



এই হলো তোমার প্রথম প্রোগ্রাম! স্বাগতম!

এবার প্রোগ্রামটা ব্যাখ্যা করা যাক!

@echo off
echo একটা কমান্ড যেটা স্ক্রিনে  text প্রিন্ট করে। সি প্রোগ্রামিং এর printf ফাংশনের মতো এটি কাজ করে। echo is off বা echo off এর কাজ আমি বলবো না। তুমি শুধু echo অথবা echo on লিখে প্রোগ্রামটা রান করলেই ব্যাপারটি বুঝতে পারবে। প্রতিটি প্রোগ্রাম লিখার সময় তুমি @echo off অথবা echo off লিখতে পার।

Echo Hello World
এটার দ্বারা Hello World প্রিন্ট হবে। আমরা আগেই জেনেছি echo কোনো text প্রিন্ট করার কাজে ব্যাবহৃত হয়।

Pause
এটার ব্যাবহারও আমি বলবো না। তুমি এটা না লিখেই প্রোগ্রামটা রান করাও তাহলেই বুঝতে পারবে।

বই রেফারেন্স
Batch File Programming বিষয়ক অনেক রিসোর্স ইন্টারনেটে পাওয়া যাবে। " Batch File Programming " নামের একটি চমৎকার বইও রয়েছে। লেখক Premkumar. S। তুমি চাইলে এই বইটিও পড়তে পারো।


1 টি মন্তব্য: