মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

কোডিং শেখার জন্য কিছু জনপ্রিয় সাইট

Image result for learn how to code


অনলাইনে কোডিং শেখার জন্য ইন্টারনেটে অনেক রিসোর্স, প্রজেক্ট, টিউটোরিয়াল, কোর্স ও বই রয়েছে। কিছু সাইট রয়েছে যেগুলো প্রোগ্রামিং শেখানোর জন্য গোটা বিশ্বে ব্যাপক জনপ্রিয়। কম্পিউটার সায়েন্স ও প্রোগ্রামিং রিলেটেড কোর্স করার সবচেয়ে জনপ্রিয় কিছু সাইটের নাম নিচে উল্লেখ করা হলো। এগুলো থেকে আপনারা প্রোগ্রামিং ভালোমতো শিখতে পারবেন।


(১)  CodeAcademy: কোডিং শেখার সবচেয়ে জনপ্রিয় একটা সাইট হচ্ছে CodeAcademy. ২৫ মিলিয়ন এর চেয়েও অধিক মানুষ এখান থেকে কোডিং শিখেছে। CodeAcademy থেকে আপনারা Payton, HTML & CSS, JavaScript, JQuery, PHP এবং Ruby শিখতে পারবেন। এখানে সবকিছু বিনামূল্যে শেখানো হয়ে থাকে।
লিংক :www.codeacademy.com


(2)  Udemy : এটিও প্রোগ্রামিং শেখার জন্য একটি জনপ্রিয় প্লাটফর্ম। ২০১০ সালে Udemy প্রতিষ্ঠিত হয়। এখানে টাকা দিয়ে এবং বিনামূল্যে উভয় মাধ্যমেই শিখতে পারবেন। Udemy তে ভিডিও লেসনের মাধ্যমে শেখানো হয়।
লিংক : www.udemy.com


(৩)  Coursera : এখানে সবচেয়ে বেশি কোর্স রয়েছে। একশটিরও অধিক প্রতিষ্ঠান থেকে নেওয়া প্রায় এক হাজারটি কোর্স রয়েছে। ২০১২ সালে Coursera প্রতিষ্ঠিত হয়। এখানে বিনামূল্যে এবং পে করে উভয় মাধ্যমে শিখতে পারবেন।
লিংক : www.coursera.com


(৪)  Khan Academy : বিনামূল্যে অনলাইনে বিজ্ঞান ও প্রোগ্রামিং শেখার আরেকটি জনপ্রিয় ইন্সটিটিউশন হচ্ছে এটি। ২০০৬ সালে সালমান খান এ একাডেমি তৈরি করেন। এখানে জাভাস্ক্রিপ্ট ব্যাবহার করে গেম ডেভেলপমেন্ট, HTML ও CSS ব্যাবহার করে ওয়েবসাইট তৈরি করা, অ্যানিমেশনসহ আরও অনেক কিছু শিখতে পারবেন।
লিংক :www.khanacademy.org


(৫)  Udacity : এটিও একটি জনপ্রিয় প্লাটফর্ম। প্রোগ্রামিং ও কম্পিউটার ফান্ডামেন্টালস সম্পর্কিত অনেক কিছু এখানে পাবেন। এখানেও বিনামূল্যে এবং টাকা দিয়ে উভয়ই মাধ্যমে শিখতে পারবেন।
লিংক : www.udacity.com


(৬) MIT Open Courseware: এখানেও প্রোগ্রামিং রিলেটেড অনেক কিছু শিখতে পারবেন। MIT. এর জনপ্রিয় তিনটি কোর্স হচ্ছে,
*Introduction to Programming in Java 
.
*Practical Programming in C 
.
*Introduction to Computer Science and Programming 


(৭)  HTML5 Rocks : এটি গুগলের তৈরি একটি প্রজেক্ট। HTML5 সম্পর্কিত সকল আপডেট, প্রজেক্ট এবং টিউটোরিয়াল এখানে পাওয়া যাবে।
লিংক : www.html5rocks.com


এগুলো ছাড়াও প্রোগ্রামিং শেখার জন্য আরোও অনেক সাইট রয়েছে। যেমন :TutorialsPoint  , W3Schools , Solo Learn  ইত্যাদি।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন