মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০১৬

সার্চ ইঞ্জিন যেভাবে কাজ করে






আজ অনেক দিন পর আপনাদের কাছে ফিরে এলাম। এতদিন মানসিক ভাবে ক্ষতিগ্রস্থ থাকায় ঠিকমতো কনটেন্ট লিখতে পারিনাই। যাইহোক, এবার আসল বিষয়ে আসি। আজকে আমরা সার্চ ইঞ্জিন সাধারণত কিভাবে কাজ করে সে বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা করবো।

আমরা সবাই সার্চ ইঞ্জিনের সাথে পরিচিত কিন্তু অধিকাংশরাই জানিনা এটি কিভাবে কাজ করে। তো এবার জানা যাক।
সার্চ ইঞ্জিন যেভাবে কাজ করে :

১) আপনার একটি ব্লগসাইট / ওয়েবসাইট  আছে। আপনি সেখানে নিয়মিত কনটেন্ট লিখে থাকেন। কিন্তু যখন আপনার কনটেন্ট সার্চ ইঞ্জিনে সার্চ করেন তখন আপনার কনটেন্ট এর হদিস পাওয়া যায় না। এমনটি কি কখনো হয়েছে আপনার সাথে? যদি আপনার কোন ব্লগসাইট / ওয়েবসাইট থেকে থাকে তাহলে নিশ্চয়ই এমনটি আপনার সাথেও হয়েছে। এবার জানা যাক এর কারণ কি? এর একটি সুনির্দিষ্ট কারণ রয়েছে। সার্চ ইঞ্জিন সেই সকল ব্লগসাইট / ওয়েবসাইট খুজে বের করতে পারে যেগুলো তার ডাটাবেজ এ সেভ করা থাকে। আর ডাটাবেজ এ ওয়েবসাইট/ ব্লগসাইট সেভ করা হয় SEO এর মাধ্যমে। তাহলে আমরা ১ নাম্বার পয়েন্ট থেকে কি জানতে পারলাম? জানতে পারলাম সার্চ ইঞ্জিন যেগুলো ওয়েবসাইট / ব্লগসাইট এর কনটেন্ট খুজে বের করে সেগুলো ওয়েবসাইট / ব্লগসাইট কে সে আগে থেকেই চেনে।

২) প্রতিটা সার্চ ইঞ্জিনেরই রোবট বা  ক্রয়েলার রয়েছে। এই রোবট বা ক্রয়েলার গুলো সার্চ ইঞ্জিনের ডাটাবেজ এ সেভ করে রাখা ব্লগসাইট / ওয়েবসাইটগুলোতে নির্দিষ্ট সময় পরপর ভিজিট করে থাকে। তারা ভিজিট করার সময় যদি সেই ব্লগসাইট / ওয়েবসাইট এ নতুন কোন কনটেন্ট পেয়ে থাকে  - তাহলে সেই কনটেন্টগুলোও তার ডাটাবেজ এ সেভ করে রাখে।

৩) ইউজার যখন সার্চ কোয়েরি বক্সে সেই কনটেন্ট এর নাম ( কোয়েরি)  লিখে সার্চ করে তখন সার্চ ইঞ্জিন তার ডাটাবেজ এ সেভ হয়ে থাকা কনটেন্টগুলোর সাথে কোয়েরির তুলনা করে। তারপর কিছু পেলে সেগুলো প্রদর্শন করে।

৪) সার্চ ইঞ্জিন তৈরির সময় খুব শক্তিশালী অ্যালগোরিদম ব্যাবহার করা হয়ে থাকে। যার কারনে সার্চ ইঞ্জিন কয়েক সেকেন্ড এর মধ্যেই মিলিয়ন বিলিয়ন ডাটার মধ্যে থেকে নির্দিষ্ট ডাটা খুজে বের করতে পারে।

৫) সত্যি কথা বলতে কি,  সার্চ ইঞ্জিন কেবল মাত্র এই চারটি কাজের মধ্যেই তার কাজকে সিমাবদ্ধ রাখে না। হাজারো রকমের কাজ করে থাকে এই সার্চ ইঞ্জিনগুলো।  কিন্তু, সার্চ ইঞ্জিন সাধারণ উপরের চারটি কাজই সবচেয়ে বেশি করে থাকে।

আজ এতোটুকুই জানা যাক। আগামীতে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। ভালো থাকবেন। 

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন