মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০১৬

মেশিন লার্নিং - (গাইডলাইন)





মেশিন লার্নিং (ML) কম্পিউটার বিজ্ঞানের খুবই গুরুত্বপূর্ণ একটি শাখা।
প্রথমে জেনে নেই এমএল বা মেশিন লার্নিং জিনিসটা আসলে কি।

মেশিন লার্নিং কি?

আমরা মানুষ, বিভিন্ন ভুল - ভ্রান্তি অথবা অন্যকিছু থেকে অভিজ্ঞতা নিয়ে যেমন নিজেকে উন্নত করতে পারি, ঠিক তেমনি একটা কম্পিউটার প্রোগ্রামও তার পরিবেশ থেকে অভিজ্ঞতা নিয়ে নিজেকে উন্নত করতে পারে। যে জিনিসটার কারনে একটা প্রোগ্রাম অভিজ্ঞতা অর্জন করে নিজেকে উন্নত করতে পারে - সেটাই হলো মেশিন লার্নিং (ML)।


আমারা ডিপ ব্লু কিংবা আলফাগো সম্পর্কে অনেকেই শুনেছি। আলফাগো একটা 'গো ' গেমের উপর নির্মিত কম্পিউটার প্রোগ্রাম। যা কিনা ত্রিশ বছর বয়সী বিশ্বসেরা গো খেলোয়াড় লি সিডল কে হারিয়ে দিয়েছে। আলফাগো কে অনেক চেষ্টা, অনেক পরিকল্পনা করেও লি সিডল হারাতে পারেনি। আলফাগোর সাথে যতই খেলা হয়, আলফাগো যেন ততই উন্নত, বুদ্ধিমান হয়ে উঠে। মেশিন লার্নিং এর একটি সফল প্রয়োগ হচ্ছে আলফাগো।


একটা ML activated গেম, সফটওয়্যার, ওয়েবসাইট কিংবা অ্যাপ অন্য সাধারণ কিছু থেকে হাজার গুনে অনন্য। রোবট তৈরি করতে এটার বিকল্প আর কিছুই নাই।


যাইহোক, আমার মতো যারা প্রোগ্রামিং জগতে নতুন কিংবা কম্পিউটার বিজ্ঞানের প্রথম বর্ষের ছাত্র, মেশিন লার্নিং এ অনেক আগ্রহী, মেশিন লার্নিং শিখতে চায় - তাদের মেশিন লার্নিং শেখার আগে কিছু গুরুত্বপূর্ণ জিনিস শিখতে হবে।


মেশিন লার্নিং জটিল একটা বিষয়। কম্পিউটার বিজ্ঞানের ফোর্থ ইয়ারের ছাত্রদের এটা শেখানো হয়। বুঝতেই পারা যাচ্ছে, বিষয়টা কিরকম। মেশিন লার্নিং শেখার আগে ছয়টা ম্যাথ কোর্স করানো হয়। তার মধ্যে ডিস্ক্রিট ম্যাথও অন্তর্ভুক্ত। কিন্তু মেশিন লার্নিং এর হাতেখড়ির জন্য তত বেশি কিছু জানতে হয় না। একবার হাতেখড়ি সম্পূর্ণ হলে ,বাকিটা খুব সহজে শেখা যাবে।
মেশিন লার্নিং শেখার আগে যা জানতে হবে :
✔ পরিসংখ্যান
✔ ক্যালকুলাস
✔ লিনিয়ার অ্যালজেব্রা
✔ বিগ ডাটা ও ডাটা সম্পর্কিত আরও কিছু
✔ R Language
✔ ম্যাটল্যাব প্রোগ্রামিং ( মৌলিক)

উপরোক্ত বিষয়গুলো পুংখানুপুঙ্খ ভাবে জানার প্রয়োজন পরবে না। শুধু মৌলিক ধারণা থাকলেই চলবে। বিষয়গুলো শেখা বা আয়ত্তে নিয়ে আসা কোন কঠিন কাজ নয়। খুবই সহজ একটা ব্যাপার। তবে শেখার ক্ষেত্রে অন্তত একটি বছর সময় নেয়া উচিৎ।


বিষয়গুলো শেখা হলে, মেশিন লার্নিং এর জগতে আসা যাবে। ইন্টারনেটে প্রচুর কোর্স আছে, ভালো দেখে একটি কোর্স শুরু করে দিতে হবে। সাধারণ প্রোগ্রামিং এর চেয়ে এটা অনেক মজাদার। একবার শিখতে পারলেই স্বপ্ন সত্যি।


অনলাইন কোর্স করা পরে, যেকোন একটা বই পড়লেই বিস্তারিত শেখা হবে যাবে।


শুভ কামনা রইল, আগ্রহীদের জন্য। এই লেখাটিকে একটি পুর্নাঙ্গ গাইডলাইন হিসেবে না নিলেও ছোটখাটো গাইডলাইন হিসেবে নিতে পারেন।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন